পহেলা বৈশাখে ছেলেদের সাজ

পহেলা বৈশাখে ছেলেদের সাজ

আসি আসি করে দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। আর এই বৈশাখকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছে আমাদের তরুণ তরুণীরা। নিচ্ছে হাজারো প্রস্তুতি। আর তাদের সাজগোজে পোশাকে প্রাধান্য পাচ্ছে লাল-সাদা। আর এজন্য শপিংমল থেকে শুরু করে মাঠে-ঘাটে সব জায়গায় রয়েছে কেনাকাটার ভিড়। আর কেনাকাটাতো করতেই হবে কারণ সামনেই যে পহেলা বৈশাখ বা নববর্ষ।

নতুন বছর মানেই রঙের উৎসব, আলোর উৎসব, আনন্দের উৎসব। আর সর্বোপরি বাঙালিয়ানা উদ্যাপনের উৎসব। পয়লা বৈশাখে ছেলেরা পাঞ্জাবি, পায়জামা, ফতুয়া, কুর্তা, টি-শার্ট, ধুতি, ব্যাপারি শার্ট বা কুর্তা পরেন। এবারও পোশাকে লাল-সাদা রং প্রাধান্য পাবে। গোল গলার পাশাপাশি হাইনেক বা বেন্ড কলার, হাতার ক্ষেত্রে হাফ ও ফুল হাতার পাশাপাশি থ্রি কোয়ার্টার হাতা, কাটিংয়ের ক্ষেত্রে বডি ফিটিং, আঙরাখা কাট, জমিদারি কাট দেখা যাবে। অনুষঙ্গ হিসেবে বাহারি উত্তরীয় ও হালকা গয়নার ব্যবহার থাকবে। পাঞ্জাবির সঙ্গে জিনেসর প্যান্ট কমই দেখা যাবে। বরং চুড়িদার বা ধুতি কাট পায়জামাই বেশি পরবেন তরুণেরা।

উজ্জ্বল রং অথচ কাজটা খুব সাধারণ, এমন পাঞ্জাবিই তরুণদের পছন্দ। আর আরামদায়ক তো হতেই হবে। তাই সুতি কাপড়ই তাঁদের প্রথম পছন্দ। এ ছাড়া এবার অরবিন্দ কাপড়ও বেশ ব্যবহূত হচ্ছে। খাটো পাঞ্জাবির প্রতি তরুণদের ঝোঁক বেশি। তা আবার বেশ ফিটিং হতে হবে। তবে অনেকে গরমের কারণে ঢিলেঢালা পাঞ্জাবিও পরবেন। পাঞ্জাবির ঝুল যেমনই হোক, কলারটা এবার বেশ বাহারি হবে। পাঞ্জাবির সামনের অংশ জুড়ে বড় কারুকাজও চোখে পড়বে। এবারের বৈশাখে ছেলেদের জন্য আকর্ষণীয় সব পাঞ্জাবি আছে রিটজী-র   সংগ্রহে। সাথে অনুসঙ্গ হিসেবে ব্রেসলেট, রিস্টবেল্ট তো আছেই। ছেলেদের সাজসজ্জার প্রথম কথাই হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতা। ছেলেরা ফতুয়া, পাঞ্জাবি, টি-শার্ট যাই পরুন না কেন, তার আগে ট্যালকম পাউডার ও সানস্ক্রিন লাগিয়ে নিন পুরো শরীরে। ব্যবহার করুন ডিওডোরেন্ট। দিনটিতে প্রচন্ড গরম থাকে তাই সিনথেটিক কাপড় ব্যবহার করা ঠিক না। প্রচুর পানি ও ফলের রস বা শরবত পান করুন। সম্ভব হলে মুখে বারবার পানির ঝাঁপটা দিন। সঙ্গে অবশ্যই সানগ্লাস রাখুন।

Share this post

Leave a Reply